মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

ঝিনাইদহ ক্যাডেট কলেজ

বাংলাদেশের শিক্ষাঙ্গনে ঝিনাইদহ ক্যাডেট কলেজ একটি সুপরিচিত নাম। ১৯৬৩ সালের ১৮ অক্টোবর এই কলেজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর জনাব আব্দুল মোনায়েম খান। প্রকৃতপক্ষে কলেজটির কার্যক্রম শুরু হয় ১৯৬৪ সালের জুলাই মাস থেকে।

ঝিনাইদহ শহরের প্রায় দুই কিলোমিটার উত্তরে ঝিনাইদহ কুষ্টিয়া মহাসড়কের পূর্ব পার্শ্বে এক প্রাকৃতিক মনোরম পরিবেশে প্রায় একশত একর জমির উপর কলেজটি অবস্থিত।

ঝিনাইদহ ক্যাডেট কলেজের আবাসিক হাউসের সংখ্যা তিনটি। এগুলোর নামকরণ করা হয়েছে ইসলাম প্রচারের প্রথম যুগের তিনটি গুরুত্বপূর্ণ যুদ্ধের নামানুসারে। যথা-বদর হাউস, খাইবার হাউস, হুনাইন হাউস।

ঝিনাইদহ ক্যাডেট কলেজের একটি সুন্দর মনোগ্রাম রয়েছে। গাঢ় সবুজের পটভূমিতে আঁকা প্রতীকের মাঝখানে বইয়ের উপর খোদিত কলেজের মূলমন্ত্র উদীয়মান সূর্যালোকে বিচ্ছুরিত। বইয়ের নীচে সশস্ত্র তিন বাহিনীর তিনটি রং এবং জ্ঞান ও শক্তির পরিচায়ক কলম ও তরবারি। এসবগুলোকে বেস্টন করে আছে ধানের শীষ ও পাটের পত্রগুচ্ছ এবং নীচের দিকে কলেজের নাম। পাঁচটি গাঢ় রঙের সমন্বয়ে কলেজের নিজস্ব পতাকা আছে।

১৯৬৮ সাল থেকে অত্র কলেজে এসএসসি এবং ১৯৭০ সাল থেকে এইচএসসি পরীক্ষা শুরু হয়। কলেজের ক্যাডেটদের বোর্ড পরীক্ষার ফলাফল অত্যন্ত চমকপ্রদ ও সর্বজন বিদিত। এক্ষেত্রে কলেজটি আপন মহিমায় সমুজ্জল।