জেলা প্রশাসনের সিটিজেন চার্টার

শাখার নাম: আইসিটি শাখা, ঝিনাইদহ
নাগরিক সেবা
শাখার নাম: সংস্থাপন শাখা,ঝিনাইদহ
নাগরিক সেবা

সিটিজেন চার্টার

 

ক্রঃ

নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

নির্দিষ্ট সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারের বিধান।

০১

কর্মকর্তা/ কর্মচারীদের সংস্থাপন

কর্মকর্তা /কর্মচারীদের নিয়োগ/ বদলী সংক্রান্ত প্রজ্ঞাপন / আদেশসহ যাবতীয় ডাটাবেজ সংরক্ষণ করা হয়।

নির্দিষ্ট সময়সীমা নেই।

--------

০২

কর্মকর্তা/ কর্মচারীদের মাসিক বেতন বিল,টিএ বিল প্রস্ত্ততকরণঃ

যথাসময়েপ্রাপ্যতা অনুসারে বিল প্রস্ত্ততপূর্বক যাচাই-বাছাইক্রমে উপস্থাপন।

বেতন বিল বিবেচ্য মাসের ২০-২৪ তারিখের মধ্যে এবং টি,এ বিল প্রাপ্তির ৭দিনের মধ্যে ।

সমস্যাথাকলেসংশ্লিষ্ট কর্মকর্তা/ কর্মচারীর সাথে এবং প্রয়োজনে বিভাগীয় হিসাব নিয়ন্ত্রকের কার্যালয়েআলাপ করে ব্যবস্থাগ্রহণ।

০৩

কর্মকর্তা/ কর্মচারীদের ছুটি সংক্রান্ত বিষয়ঃ

ছুটি ভোগের প্রয়োজনীয়তা ও প্রাপ্যতা সাপেক্ষে কাজ সম্পাদনের বিকল্প ব্যবস্থা গ্রহণ পূর্বক মঞ্জুরীর পদক্ষেপ গ্রহণ ।

নৈমিত্তিক ছুটি ১ বা ২ দিনের মধ্যে অর্জিতও মাতৃত্বজনিত ছুটি আবেদনের ৭দিনের মধ্যে।

সমস্যাদেখা দিলেআবেদনকারী অথবাপ্রয়োজনে বিভাগীয় হিসাব নিয়ন্ত্রকের কার্যালয়েযোগাযোগ করে ব্যবস্থাগ্রহণ।

০৪

১। কর্মকর্তারদের প্রশিক্ষণঃ

 

উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট হতেপ্রশিক্ষণ বিষয়ে কোন তথ্য চাহিত হলে নির্ধারিত রেজিস্টার পর্যবেক্ষণ করে চাহিদা মোতাবেকতথ্য বিবরনী তৈরী করা হয় ।

নির্ধারিত সময়ের মধ্যেকিংবা ৩ দিনের মধ্যেবিবরনী তৈরীকরে প্রেরণের ব্যবস্থা গ্রহণ করা হয় ।

কোনকর্মকর্তার বিষয়ে তথ্য সংগ্রহ/ প্রদান কাজে কোন সমস্যাদেখা দিলে সংশ্লিষ্ট কর্মকর্তার সাথেব্যক্তিগতযোগাযোগের মাধ্যমেসঠিক তথ্য সংগ্রহপূর্বক প্রেরণ ।

 

২। কর্মকর্তাদের বদলী সংক্রান্ত বিষয়ঃ

কর্মকর্তাদের বদলী সংক্রান্ত প্রজ্ঞাপনসাধারণ/ তাৎক্ষনিক অবমুক্তির ওনির্দেশনার গৃরুত্ব অনুসারে অবমুক্তি ও তদস্থলে বিকল্প কর্মকর্তা নিয়োগেরপদক্ষেপ গ্রহণ করা হয়।

সাধারণ ক্ষেত্রে ৭ দিনের মধ্যে এবং তাৎক্ষনিক ক্ষেত্রে নির্ধারিত সময়ের মধ্যে ।

অনিবার্য কারণে বদলীকৃত কর্মকর্তাকে অবমুক্তির ব্যবস্থা গ্রহণ করা সম্ভব না হলেসংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে জরুরী ভিত্তিতেটেলিফোনিক যোগাযোগসহ পত্রালাপ।

 

৩। কর্মকর্তাদের মধ্যে কর্মবন্টণঃ

প্রতিটি শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা নিয়োগ এবংতাঁর অনুপস্থিতিতেপ্রতিভূ কর্মকর্তা নিয়োগেরব্যবস্থা গ্রহণ ।

কোন শাখায় ভারপ্রাপ্ত কর্মকর্তার পদশুন্য হলে ঐ দিন কিংবাপরবর্তীকর্মদিবসে নতুন কর্মকর্তা নিয়োগের ব্যবস্থা গ্রহণ ।

কর্মকর্তা স্বল্পতাহেতু কাজেসমস্যার সৃষ্টি হলে একজনকর্মকর্তাকে একাধিক দায়িত্ব প্রদানেরমাধ্যমেসমস্যার সমাধান।

 

৪। কর্মকর্তা/ কর্মচারীদেরপেনশন/পারিবারিক পেনশন/যৌথবীমা ও কল্যাণ তহবিল সংক্রান্ত বিষয়ঃ

আবেদন ফরমস সংগ্রহ ও পূরণের সহায়তাসহ জিজ্ঞাসামাত্র যাবতীয় নিয়মাবলী অবহিত করা হয় ।প্রাপ্ত আবেদন পরীক্ষা নিরীক্ষাকরে প্রয়োজনে প্রশাসনিক অনুমোদনসহ যথাযথ কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হয় ।

আবেদন প্রাপ্তির ৫-৭ দিনের মধ্যে

অসম্পুর্ণবা ক্রটিপূর্ণ আবেদন সংশোধনের সুযোগ ও পরামর্শপ্রদান করা হয় ।

০২

কর্মকর্তা/ কর্মচারীদের বিরুদ্ধে বিভাগীয় কার্যক্রম সংক্রান্ত ।

কোন কর্মকর্তা/ কর্মচারীরবিরুদ্ধে অভিযোগ আনয়ন করলেঅভিযোগকারীরকর্মকর্তা/ কর্মচারীরবিরুদ্ধে তাৎক্ষনিকভাবে ব্যবস্থা গ্রহণ করা হয়।

অভিযোগ প্রাপ্তির ০১(এক) সপ্তাহের মধ্যেতদন্তকারী কর্মকর্তা নিয়োগক্রমে ১৫ দিনের মধ্যেতদন্ত প্রতিবেদনসংগ্রহ করতঃআইনানুগ ব্যবস্থাগ্রহণ করাহয়।

নির্দিষ্ট সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন পাওয়া না গেলে পরবর্তী০১(এক) সপ্তাহের মধ্যেতদন্ত প্রতিবেদন নিশ্চিত করা হয়। অন্যথায় পরবর্তীব্যবস্থাগ্রহণার্থে জেলাপ্রশাসক মহোদয়কে অবহিত করা হয় ।

 

বাজেট প্রস্ত্তত করণ:

মন্ত্রণালয় হতে চাহিতছক মোতাবেককর্মকর্তা/ কর্মচারীদের বেতন ভাতাদিরবাজেট প্রস্ত্ততপূর্বকযথাসময়ে প্রেরণ করা হয় ।

৩০ শে জুন এর মধ্যেউদ্বৃত্ত সমুদয় টাকা সমার্পণ করা হয় । এছাড়াও মন্ত্রণালয় হতে চাহিত তথ্য যথাসময়ে প্রেরণ করা হয়।

বাজেটে গরমিল দেখা দিলে মন্ত্রণালয় সংশ্লিষ্ট’ জেলা হিসাব রক্ষণ অফিসেরসাথে যোগাযোগ করে সঠিক তথ্য সংগ্রহের ব্যবস্থা গ্রহণ করা

 

 

ফরমস ও ষ্টেশনারী

সরকারী বি,জি, প্রেস হতেখুলনা আঞ্চলিক অফিস থেকে সংগ্রহ করে চাহিদা মোতাবেক সরবরাহের ব্যবস্থা গ্রহণ ।

কিস্তি অনুযায়ীবরাদ্দ প্রাপ্তির পরবিতরণের ব্যবস্থা গ্রহণ।

 

 


০১

অডিট আপত্তি নিষ্পত্তি সংক্রান্তঃ

(ক) মাসিক ও ষান্মাসিক প্রতিবেদনঃ

নির্ধারত অডিট আপত্তি নিষ্পত্তির মাসিক ও ষান্মাসিক প্রতিবেদন ।

মাসিক প্রতিবেদনপরবর্তী মাসের ০৫ তারিখের মধ্যে।

ষান্মাসিক প্রতিবেদনঃ

জানু- জুন ১৫ জুলাই এর মধ্যে জুলাই- ডিসেম্বর পরবর্তী বৎসরের ১৫ জানুয়ারীর মধ্যে ।

সমন্বিত প্রতিবেদন প্রস্ত্ততের সময়প্রাপ্ত তথ্যে গরমিল দেখা দিলে সংশ্লিষ্ট’র সাথে যোগাযোগ করে সঠিক তথ্য সংগ্রহের ব্যবস্থা গ্রহণ করা ।

 

 

(খ) অডিট আপত্তি নিষ্পত্তির ব্রডশীট জবাবসংক্রান্ত বিষয়ঃ

 

কোন ব্রডশীট জবাবপাওয়া গেলেআপত্তির বিষয় ও কারণএবং সংশ্লিষ্ট জবাব পরীক্ষান্তেঅত্রাফিসের মন্তব্যসংযোজন।

জবাব প্রাপ্তির ৭ দিনের মধ্যে।

কোনভূল পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট কর্মকর্তারমাধ্যমে সংশোধন এর ব্যবস্থা নেয়া হয়।

 

 

(খ) প্রশিক্ষণের জন্য কর্মস্থলত্যাগেরঅনুমতিপ্রদান সংক্রান্ত বিষয়ঃ

প্রশিক্ষনার্থীর মনোনয়নপাওয়া গেলেযথাসময়েতাকেকর্মস্থল ত্যাগের অনুমতি প্রদান ।

প্রশিক্ষণ শুরুর তারিখ ও সময় এবং প্রশিক্ষণ কেন্দ্রে উপস্থিত হওয়ার উপর ভিত্তি করে।

অনিবার্য কারণে প্রশিক্ষণেমনোনীতকর্মকর্তাকে বিবেচ্য সময়েকর্মস্থল ত্যাগের অনুমতিপ্রদান সুবিবেচনা প্রসুত না হলেসংশ্লিষ্ট কর্তৃপক্ষের সংগে তাৎক্ষনিক যোগাযোগের মাধ্যমেআসন্ন কোর্স হতেঅব্যাহতি প্রদানের অনুরোধ ।

 

 

(গ)কর্মকালীন প্রশিক্ষণঃ

মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক প্রণীতশিক্ষানবি সহকারী কমিশনারদের কর্মকারীন প্রশিক্ষণ কর্মসুচী মোতাবেক শিক্ষানবিশ সহকারী কমিশনারদের কর্মকালীনপ্রশিক্ষণ কর্মসূচী প্রণয়ন করা ।

শিক্ষানবিশ সহকারী কমিশনার যোগদানের ০৭দিনেরমধ্যে ।

নির্ধারিত কর্মসূচী মোতাবেক যথাসময়েপ্রশিক্ষণ সমাপ্ত না হলেবাদ পড়া অংশের জন্য পুনরায় প্রশিক্ষণ কর্মসূচী প্রণয়ন করা ।

 

০২

বিভিন্ন দপ্তর/ প্রতিষ্ঠানে প্রতিনিধি প্রেরণ সংক্রান্ত বিষয়।

বিভিন্ন দপ্তর/ প্রতিষ্ঠানে স্ট্যান্ডিং কমিটির নির্ধারিতসভায় সরকারীনীতিমালার ভিত্তিতে জেলা প্রশাসনের প্রতিনিধিপ্রেরণ

স্ট্যান্ডিং কমিটির নির্ধারিতসভার নুন্যতম১দিন পূর্বে

কোন সমস্যা থাকলেসংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ।

 

০৩

কর্মকর্তা/ কর্মচারীদেরচিকিৎসা সাহায্য সন্তানাদির বৃত্তিইত্যাদিঃ

প্রাপ্তি সাপেক্ষে ফরমস সরবরাহ এবংএ কার্যালয় মারফত দাখিলকৃত আবেদন যাচাইক্রমে যৌক্তিকতার ভিত্তিতে সুপারিশসহ অগ্রায়ন।

আবেদন প্রাপ্তির ২দিনের মধ্যে

আবেদনপত্রে কোন ক্রটি পরিলক্ষিত হলে আবেদনকারীকে অবহিত করে সংশোধনের ব্যবস্থা গ্রহণ।

 

০৪

কর্মকর্তাদের বিভাগীয় পরীক্ষাও সিনিয়র স্কেল সংক্রান্ত বিষয়ঃ

বিভাগীয় পরীক্ষাও সিনিয়র স্কেল পরীক্ষায়অংশ গ্রহণেরশর্তাবলীসহপ্রয়োজনীয় কাগজপত্রসংশ্লিষ্টদের সরবরাহ আবেদন সংগ্রহ ওযথাসময়েপ্রেরণপরীক্ষা তারিখ অবহিতকরণএবং সময়মত কর্মস্থল ত্যাগের অনুমতি প্রদান।

আবেদন প্রাপ্তির ৩ দিনের মধ্যে

কোন ক্রটি পরিলক্ষিত হলে আবেদনকারীকে অবহিত করে সংশোধনের ব্যবস্থা গ্রহণ।

 

০৫

কর্মচারীদের টাইমস্কেল/ইবিক্রস ও সিলেকশন গ্রেড সংক্রান্তঃ

আবেদন প্রাপ্তির পর বিষয় ভিত্তিক তালিকা তৈরী করে তালিকাপত্রের মন্তব্য কলামে চাকুরীবহি, এসিআর পরীক্ষান্তে মন্তব্য সংযোজন করা হয় । গঠিত কমিটির সভা আহবান করেকমিটিরমাধ্যমে যাচাই-বাছাইপূর্বক সুনির্দিষ্ট প্রস্তাবেরভিত্তিতে জেলা প্রশাসক মহোদয় কর্তৃক সিদ্ধান্ত প্রদান করা হয় ।

আবেদন প্রাপ্তির ১৫-২০ দিনের মধ্যে

কোন আবেদনকারীরএসিআর চাকুরীবহি না পাওয়া গেলে বা অন্য কোন ক্রটি থাকলেসভা অনুষ্ঠানের পূর্বে সংশোধনের সুযোগ প্রদান করা হয় ।

 

০৬

কর্মচারীদের পদোন্নতি সংক্রান্তঃ

শূন্যপদের বিপরীতে বিধি সম্মতভাবে পদোন্নতির জন্যযোগ্য কর্মাচরীদের নামের তালিকা প্রস্ত্তত করে বিভাগীয় কমিশনার অফিসে প্রেরণ করা হয় ।

শুণ্যপদ হওয়ার ২-৩ মাসের মধ্যে

 

০৭

সাধারণ ভবিষ্য তহবিল হতে অগ্রিম গ্রহণ সংক্রান্তঃ

নির্ধারিত ফরমে আবেদন গ্রহণ করা হয় । জমাকৃত অর্থের হিসাব বিবরনীপ্রদান করা আবশ্যক। বিষয় ভিত্তিক ও আর্থিকএখতিয়ারের নিরীখে জেলা প্রশাসক কিংবা বিভাগীয় কমিশনার কর্তৃকসাধারণ ভবিষ্য তহবিলের অগ্রিম মঞ্জুর করা হয় ।

আবেদন প্রাপ্তির ৩ দিনের মধ্যে

 

শাখার নাম: সাধারণ শাখা,ঝিনাইদহ
নাগরিক সেবা

সিটিজেন চার্টার

 

ক্রঃ

নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

নির্দিষ্ট সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারের বিধান।

০১

সব ধরনেরপাবলিক পরীক্ষাও বিভিন্ন ধরণের বৃত্তি/ বার্ষিকপরীক্ষা সংক্রান্তঃ

পরীক্ষা শুরুরপূর্বে সংশ্লিষ্টদেরনিয়ে প্রস্ত্ততিমূলক সভা আহবানকরেসুষ্টু ও নকলমুক্তপরিবেশেপরীক্ষাঅনুষ্ঠানেরব্যবস্থাগ্রহণ করা হয়।সূষ্ঠভাবে পরীক্ষাপরিচালনার স্বার্থেএবংপরীক্ষা চলাকালীন সময় শিক্ষা ও কল্যাণশাখার পরীক্ষা কন্ট্রোল রুম চালু করা হয়।

-----------------

-------------------

০২

হজ্জ্ব সংক্রান্তসেবা প্রদানঃ

নির্ধারিত তারিখের মধ্যে হজ্জ্ব এর আবেদন ফরম পূরণ করে ব্যাংক ড্রাফট্ ছবি,নিজ ঠিকানা সম্বলিত খাম ও ডাক টিকেটসহ হজ্জ্বেরআবেদন ফরমও আন্তর্জাতিক পাসপোর্ট এ অফিসে জমাপ্রদান করতে হয় । ফিএর হার (২০০৯খ্রিঃ ১৪৩০হিজরী=২,২০,৫৫০/-)

নির্ধারিত তারিখের মধ্যে হজ্জ্বেরযাবতীয় আবেদন পত্র হজ্জ্ব অফিস ঢাকায়প্রেরণ করা হয় এবং হজ্জ্ব যাত্রীদের তালিকা পুলিশ সুপার জেলা বিশেষ শাখা ও সিভিল সার্জন,ঝিনাইদহ বরারবে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য প্রেরণ করা হয় ।

০৩

পত্রিকা ডিক্লারেশন প্রদানের মাধ্যমেসেবা প্রদান

ডিক্লারেশন প্রদানঃউদ্যোক্তা প্রয়োজনীয় কাগজপত্র সহ জেলাপ্রশাসক বরাবরআবেদন করিলেআবেদনপত্র উপ- পুলিশ কমিশনার নগর বিশেষশাখা অথবাপুলিশ সুপার, জেলা বিশেষ শাখার প্রতিবেদন এবং চলচ্চিত্র অধিদপ্তর ঢাকা হতে প্রাপ্তছাড়পত্রের আলোকে ডিক্লারেশন প্রদান করা হয় ।

আবেদন প্রাপ্তির ১-৩ মাসের মধ্যে

প্রাপ্ত আবেদন ও দাখিলকৃত কাগজপত্র অসম্পুর্ণ কিংবা ভূল ক্রটি থাকিলে আবেদনকারীকে সংশোধনের সুযোগ প্রদান

০৪

প্রেস ডিক্লারেশন প্রেসের অনুমতিপ্রদানের মাধ্যমেসেবা প্রদান

প্রেসের অনুমতি ঃ উদ্যোক্তা প্রয়োজনীয় কাগজপত্র সহ জেলা প্রশাসক বরাবরে আবেদন করিলেআবেদনপত্র উপ- পুলিশ কমিশনারনগর বিশেষশাখা অথবাপুলিশ সুপার, জেলা বিশেষ শাখা হতেপ্রতিবেদনেরআলোকে প্রেসের অনুমতি দেয়াহয় ।

আবেদন প্রাপ্তির ১-২ মাসের মধ্যে

০৫

ফিলিং

স্টেশন সিএনজি স্টেশনের অনাপত্তি প্রদানের মাধ্যমেসেবা প্রদান

উদ্যোক্তানির্ধারিত ডি ফরমসহ প্রয়োজনীয় কাগজদি সত্যায়িত করে জেলা প্রশাসক বরাবরে আবেদন করলেপ্রপ্তি আবেদনসহ সঙ্গীয় কাগজাদিসংশ্লিষ্টইউএনও বরাবরতদন্ত পূর্বক প্রতিবেদন চাওয়া হয়।প্রতিবেদনপ্রাপ্তিরপর যাচাই বাছাইক্রমে অনাপত্তি পত্র প্রদান করা হয় ।

আবেদন প্রাপ্তির ১-২ মাসের মধ্যে

 

০৬

বেতন বিল

বে-সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে বেতন বিল পাওয়ার পর সংশ্লিষ্ট ফাইলে উপস্থাপন করে উর্ধ্বতন কর্মকর্তাদের স্বাক্ষর গ্রহণক্রমে বিল প্রদান।

বিল প্রপ্তির ০৩(তিন) দিনের মধ্যে ।

বিলের কোন ভুলক্রটি থাকলে তা সংশোধনের জন্যসংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে প্রেরণ করাহয় । সংশোধিত বিল প্রাপ্তিরপর ব্যবস্থাগ্রহণ করা হয়।

 

০৭

অভিযোগ

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান/ প্রতিষ্ঠান প্রধান/ বিভিন্ন কমিটি/ উপবৃত্তির টাকা আত্মসাৎ এর বিরুদ্ধে অভিযোগকারীর অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণ

অভিযোগ প্রাপ্তির ০১(এক) সপ্তাহের মধ্যেতদন্তকারী কর্মকর্তা নিয়োগক্রমে ১৫ দিনের মধ্যেতদন্ত প্রতিবেদনসংগ্রহ করতঃআইনানুগ ব্যবস্থা্রগহণ করা হয়।

নির্দিষ্ট সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন পাওয়া না গেলে পরবর্তী০১(এক) সপ্তাহের মধ্যেতদন্ত প্রতিবেদন নিশ্চিত করা হয় । অন্যতায় পরবর্তীব্যবস্থাগ্রহণার্থে জেলাপ্রশাসক মহোদয়কে অবহিত করা হয় ।

 

০৮

কমিটি গঠন

শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্নধরনের কমিটিগঠন /নির্বাচন পরিচালনার অনুমতি/ প্রিজাইডিং অফিসার নিয়োগের আবেদনের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণ।

১০(দশ) দিনের মধ্যে ।

আবেদনে কোন ভুলক্রটি থাকলে তা সংশোধনের জন্যসংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে প্রেরণ করা হয় । সংশোধিত আবেদন প্রাপ্তিরপর ব্যবস্থাগ্রহণ করা হয়।

 

০৯

ফ্যাক্সবার্তা প্রাপ্ত বার্তা

তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহণ করা হয়।

---------------

---------------

 

১০

বিভিন্ন দিবস অনুষ্ঠান পালন ।

সভা আহবানের মাধ্যমে নির্ধারিত দিবস / অনুষ্ঠাদিরকর্মসূচী গ্রহণ করতঃ তা যথাযোগ্য মর্যাদায় পালন করা হয় ।

---------------

---------------

 

১২

বিভিন্ন ব্যক্তি/ সংস্থার নিকট হতে প্রাপ্ত অভিযোগের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ।

১। প্রাপ্ত অভিযোগের বিষয়েতদন্তকারী কর্মকর্তা নিয়োগ করতঃপ্রতিবেদন দাখিলের জন্য অনুরোধ করা হয় ।

 

 

২। প্রাপ্ত প্রতিবেদন অনুযায়ী স্থানীয়ভাবেবিষয়টি নিষ্পত্তির উদ্যেগ গ্রহণ অথবাপ্রয়োজনে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকটসুপারিশসহ প্রতিবেদন প্রেরণ করা হয় ।

১৫(পনের) কার্যদিবস

 

 

 

 

প্রতিবেদন প্রাপ্তির সাথে সাথে ব্যবস্থা গ্রহণকরা হয়।

কোন কারণ বশত সময়সীমার অতিক্রান্ত হলে তাগিদপত্র প্রদানসহ টেলিফোনিক যোগাযোগের মাধ্যমে প্রতিবেদন সংগ্রহ করা হয় ।

 

 

প্রবাসী কল্যাণ সেলের মাধ্যমেপ্রাপ্ত অভিযোগ নিষ্পত্তিক্রমে জনগণকে নিম্নবর্ণিতসেবাপ্রদান:

১। বৈদেশিক কর্মসংস্থানের জন্যস্থানীয় জনগণকে উদ্বুদ্ধকরণ।

২। বৈদেশিককর্মসংস্থানসম্পর্কিত উদ্বুদ্ধকরণে উপজেলা প্রশাসন , জেলাকর্মসংস্থান ও জনশক্তি অফিস, স্থানীয় প্রতিষ্ঠান, স্থানীয়এনজিওএবং অন্যান্য স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানকে সম্পৃক্তকরণ।

৩। বিদেশে শ্রমবাজারের চাহিদা অনুযায়ীকারিগরীদক্ষতাঅর্জনের জন্য স্থানীয়জনগণকে উদ্ভুদ্ধকরণ।

৪। বৈদেশিক চাকুরীর ক্ষেত্রেপ্রয়োজনীয় তথ্যাদি সংগ্রহণ করণ।

৫। বৈদেশিক চাকুরীর ক্ষেত্রেপ্রতারণা সম্পর্কে স্থানীয়জনগণকে সতর্ক করা ।

৬। জেলার সকল প্রাইভেটরিক্রুটিং এজেন্সীর তালিকা সংরক্ষণ করণ।

৭। প্রাইভেট রিক্রুটিং এজেন্সীর নামে অন্য কোনব্যক্তি/ প্রতিষ্ঠানযাতে কোন কার্যক্রমপরিচালনা করতে নাপারে তার তদারকি করা।

৮। প্রবাসী কর্মীদেরঅভিযোগগ্রহণও সমাধানেরব্যবস্থা করা ।

৯। দেশে বসবাসরতপ্রবাসীদেরপরিবারকে সকল প্রকারহয়রানীহতে রক্ষার সহায়তা করা ।

১০। মৃত্যুবরণকারীপ্রবাসীর মৃত দেহ নিজ বাড়ীতেপৌঁছানোরও দাফন কাফনেরসহায়তা করা ।

১১।প্রবাসে মৃত্যুবরণকারীকর্মী পরিবারকেআর্থিক সাহায্যপ্রাপ্তিতেসহায়তা করা।

১২। প্রবাসী বাংলাদেশীদের রেমিটেন্স বিনিয়োগ উদ্বৃদ্ধকরণ।

১৩। বাংলাদেশ ফেরতপ্রবাসীদেরপেশা ও দক্ষতাসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্যাদি সংরক্ষণ ।

১৪। জেলা কর্মসংস্থানও জনশক্তি অফিসেরকার্যক্রমের সমন্বয়করণ।

১৫। প্রবাসীদের কল্যাণেসরকারকে তথ্য সরবরাহ ও পরামর্শপ্রদান।

প্রবাসীগণবাংলাদেশ দূতাবাস/ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমেজেলা প্রশাসক বরাবরে বিভিন্ন অভিযোগ দাখিল করেন।প্রাপ্তঅভিযোগপ্রয়োজনীয়তদন্ত সাপেক্ষেক্ষেত্রমতেপুলিশ কমিশনার/ পুলিশ সুপার/ ইউএনও বরাবরে প্রেরণ করা হয় ।

পত্র প্রাপ্তির ৭-১৫ দিনের মধ্যে ব্যবস্থাগ্রহণ করাহয় ।

প্রাপ্তআবেদনও দাখিলকৃতকাগজপত্রঅসম্পুর্ণ কিংবা ভুল ক্রটি থাকলে আবেদনকারীকে তা অবহিত করা ।

শাখার নাম: লাইব্রেরী শাখা,ঝিনাইদহ
নাগরিক সেবা
শাখার নাম: নেজারত শাখা,ঝিনাইদহ
নাগরিক সেবা

সিটিজেন চার্টার

 

ক্রঃ

নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

নির্দিষ্ট সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারের বিধান।

০১

কর্মচারীদের মাসিক বেতন বিল,টিএ বিল, প্রসেস বিল প্রস্ত্ততকরণঃ

যথাসময়েপ্রাপ্যতা অনুসারে বিল প্রস্ত্ততপূর্বক যাচাই-বাছাইক্রমে উপস্থাপন করা হয়।

বেতন বিল বিবেচ্য মাসের ২০-২৪ তারিখের মধ্যে এবং টি,এ বিলও প্রসেস বিল প্রাপ্তির ৭দিনের মধ্যে ।

সমস্যা থাকলেসংশ্লিষ্ট কর্মকর্তা/ কর্মচারীর সাথে এবং প্রয়োজনে বিভাগীয় হিসাব নিয়ন্ত্রকের কার্যালয়েআলাপ করে ব্যবস্থাগ্রহণ।

০৫

৪র্থ শ্রেণীকর্মচারীদের ছুটি সংক্রান্ত বিষয়ঃ

ছুটি ভোগের প্রয়োজনীয়তা ও প্রাপ্যতা সাপেক্ষে কাজ সম্পাদনের বিকল্প ব্যবস্থা গ্রহণ পূর্বক মঞ্জুরীর পদক্ষেপ গ্রহণ ।

নৈমিত্তিক ছুটি ০১ বা ০২ দিনের মধ্যে অর্জিতও মাতৃত্বজনিত ছুটি আবেদনের ৭দিনের মধ্যে।

সমস্যা থাকলেসংশ্লিষ্ট কর্মকর্তা/ কর্মচারীর সাথে এবং প্রয়োজনে বিভাগীয় হিসাব নিয়ন্ত্রকের কার্যালয়েআলাপ করে ব্যবস্থাগ্রহণ।

০৩

৪র্থ শ্রেণী কর্মচারীদের টাইমস্কেল/দক্ষতাসীমা প্রদান সংক্রান্তঃ

নির্ধারিত কমিটির সভা আহবান করেকমিটিরমাধ্যমে যাচাই-বাছাইপূর্বক সুনির্দিষ্ট প্রস্তাবেরভিত্তিতে জেলা প্রশাসক মহোদয় কর্তৃক সিদ্ধান্ত প্রদান করা হয় ।

আবেদন প্রাপ্তির ১৫-২০ দিনের মধ্যে

কোন আবেদনকারীর চাকুরীবহি না পাওয়া গেলে বা অন্য কোন ক্রটি থাকলেসভা অনুষ্ঠানের পূর্বে সংশোধনের সুযোগ প্রদান করা হয় ।

০৪

৪র্থ শ্রেণী কর্মচারীদের পদোন্নতি সংক্রান্তঃ

৪র্থ শ্রেণী কর্মচারীদেরপদোন্নতিযোগ্য শূন্যপদের বিপরীতে বিধি সম্মতভাবে পদোন্নতির জন্যযোগ্য কর্মাচরীদের নামের তালিকা প্রস্ত্তত করেআকারেজলা প্রশাসক মহোদয় বরাবর উপস্থাপন।

পদ শুণ্য হওয়ার ২-৩ মাসের মধ্যে

কোন আবেদনকারীর চাকুরীবহি না পাওয়া গেলে বা অন্য কোন ক্রটি থাকলেসভা অনুষ্ঠানের পূর্বে সংশোধনের সুযোগ প্রদান করা হয় ।

০৫

৪র্থ শ্রেণীকর্মচারীদেরপেনশন/পারিবারিক পেনশন/যৌথবীমা ও কল্যাণ তহবিল সংক্রান্তঃ

প্রাপ্ত আবেদন পরীক্ষা নিরীক্ষাকরে প্রয়োজনেপ্রশাসনিক অনুমোদনসহ যথাযথ কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হয় ।

আবেদন প্রাপ্তির ৫-৭ দিনের মধ্যে।

অসম্পুর্ণবা ক্রটিপূর্ণ আবেদন সংশোধনের সুযোগ ও পরামর্শপ্রদান করা হয় ।

০৬

৪র্থ শ্রেণীকর্মচারীদেরসাধারণ ভবিষ্য তহবিল হতে অগ্রিম গ্রহণ সংক্রান্তঃ

নির্ধারিত ফরমে আবেদন গ্রহণ করা হয় ।বিষয় ভিত্তিক ও আর্থিকএখতিয়ারের নিরীক্ষে জেলা প্রশাসক কিংবা বিভাগীয় কমিশনার কর্তৃকসাধারণ ভবিষ্য তহবিলের অগ্রিম মঞ্জুর করা হয় ।

আবেদন প্রাপ্তির ৩ দিনের মধ্যে

অসম্পুর্ণবা ক্রটিপূর্ণ আবেদন সংশোধনের সুযোগ ও পরামর্শপ্রদান করা হয় ।

০৭

৪র্থ শ্রেণীকর্মচারীদেরনিয়োগ ও বদলী সংক্রান্তঃ

জনস্বার্থে সরকারী নীতিমালার ভিত্তিতে সরকারী কর্মচারীদের সরাসরিনিয়োগ ও বদলী করা হয়।

সরাসরি নিয়োগের ক্ষেত্রে ছাড়পত্র পাওয়ার ৩-৪ মাসের মধ্যে ।

অসম্পুর্ণবা ক্রটিপূর্ণ আবেদন সংশোধনের সুযোগ ও পরামর্শপ্রদান করা হয় ।

০৮

৪র্থ শ্রেণীকর্মচারীদেরবিরুদ্ধে শৃংখলামূলক ব্যবস্থা গ্রহণ সংক্রান্তঃ

দূনীতি কিংবা অসদাচরণের দায়ে কোন কর্মচারীঅভিযুক্ত হলে বিধিমোতাবেক তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয় ।

অভিযোগ প্রাপ্তির ২-৩ দিনের মধ্যেকারণ দর্শনোরনোটিশপ্রদানকরাহয় । বিভাগীয়মামলার কার্যক্রম ৩-৬ মাসের মদ্যে সম্পুর্ণ করা হয়।

ন্যায় বিচারের স্বার্থে যাবতীয় বিধি বিধান কঠোরভাবে অনুসরণ করা হয়। কোন পর্যায়ে আইনের ব্যত্যয় ঘটলেসাথে সাথেসংশোধনের পদক্ষেপ গ্রহণ করা হয় ।

০৯

৪র্থ শ্রেণীকর্মচারীদেরপ্রশিক্ষণে মনোনয়ন প্রদান সংক্রান্তঃ

উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট হতে ৪র্থ শ্রেণীকর্মচারীদের প্রশিক্ষণের বিষয়ে কোন তথ্য চাহিত হলেচাহিদামোতাবেকপ্রশিক্ষনার্থীমনোনয়নপ্রদান।

নির্ধারিত সময়ের মধ্যে কিংবা৩ দিনের মধ্যে প্রেরনেরব্যবস্থাগ্রহণ করা ।

মনোনয়ন প্রদানে কোন সমস্যা দেখা দিলে তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অবহিত করা হয় ।

১০

অফিস আনুষঙ্গিক পৌরকর, বিদ্যুৎ ও টেলিফোনবিল ,গ্যাস বিল পরিশোধ সংক্রান্ত।

সরবরাহকারী প্রতিষ্ঠান ও অন্যান্য অফিসকর্তৃক দাখিলকৃত বিল যাচাই বাছাইক্রমে

( বরাদ্দ সাপেক্ষে) উর্ধ্বতন কর্তৃপক্ষেও নিকট উপস্থাপন করা হয় ।

দাবী উপস্থাপনের ১৫ দিনের মধ্যে।

সমস্যা থাকলে সরবরাহকারী প্রতিষ্ঠান / অন্যান্য অফিসেরসাথেযোগাযোগ করেপ্রয়োজনে বিভাগীয় হিসাব নিয়ন্ত্রকের কার্যালয়েআলাপ করে ব্যবস্থাগ্রহণ করা হয়।

১১

৪র্থ শ্রেণীকর্মচারীদেরপোষাক সরবরাহ সংক্রান্তঃ

৪র্থ শ্রেণীকর্মচারীদেরপোষাক সরবরাহের নিমিত্তে দরপত্র আহবান করে দরপত্র কমিটির মাধ্যমে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা ।

বরাদ্দ প্রাপ্তির ১-২ মাসের মধ্যে।

সমস্যা থাকলে সরবরাহকারী প্রতিষ্ঠানও প্রয়োজনে বিভাগীয় হিসাব নিয়ন্ত্রকের কার্যালয়েআলাপ করে ব্যবস্থাগ্রহণ করা হয়।

১২

পেট্রোল ও লুব্রিক্যান্ট সরবরাহ সংক্রান্ত।

সরবরাহকারী প্রতিষ্ঠান কর্তৃক প্রতি মাসের বিল পরবর্তীমাসের ১৫ তারিখের মধ্যে বিল দাখিল করা হয়। দাখিলকৃত বিল যাচাই বাছাইক্রমে বরাদ্দ সাপেক্ষেঅনুমোদনের জন্য উপস্থাপন করা হয়।

বিল দাখিলের ১৫ দিনের মধ্যে(মন্ত্রণালয় হতে বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে) ।

সমস্যা থাকলেসংশ্লিষ্ট সরবরাহকারী প্রতিষ্ঠান ওপ্রয়োজনে বিভাগীয় হিসাব নিয়ন্ত্রকের কার্যালয়েআলাপ করে ব্যবস্থাগ্রহণ । প্রয়োজনে অতিরিক্তবরাদ্দের জন্য মন্ত্রণালয়ে পত্র প্রেরণ করা হয়।

১৩

জেলা পুলের গাড়ি চালকগণের অতিরিক্ত খাটুনী ভাতা

প্রতি মাসের দাখিলকৃত বিল প্রাপ্তির পর যাচাই বাছাইক্রমে বিধি মোতাবেক পরিশোধের নিমিত্তে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট উপস্থাপন করা হয় ।

বিল দাখিলের ১৫ দিনের মধ্যে(

সমস্যা থাকলেসংশ্লিষ্টকর্মকর্তা/ কর্মচারীরসাথেএবং প্রয়োজনে বিভাগীয় হিসাব নিয়ন্ত্রকের কার্যালয়েআলাপ করে ব্যবস্থাগ্রহণ করা হয়।

১৪

গাড়ি মেরামত ও রক্ষণাবেক্ষণ সংক্রান্ত বিল পরিশোধ ।

গাড়ি মেরামত ও রক্ষণাবে্কষণের উদ্দেশ্যে বিধি মোতাবেক দরপত্র আহবান কওে দরপত্র কমিটির মাধ্যমে বিধি মোতাবেক ব্যবস্তা গ্রহণ করা হয় ।অতঃপর সরবরাহকারী প্রতিষ্ঠান কর্তৃকবিল দাখিল করাহলেতা পরিশোধের নিমিত্তে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট উপস্থাপন করা হয় ।

 

বিল দাখিলের ১৫ দিনের মধ্যে(

সমস্যা থাকলেসংশ্লিষ্টকর্মকর্তা/ কর্মচারীরসাথেএবং প্রয়োজনে বিভাগীয় হিসাব নিয়ন্ত্রকের কার্যালয়েআলাপ করে ব্যবস্থাগ্রহণ করা হয়।

১৫

ভিভি আই,ভিআইপি ও উর্ধ্বতন কর্মকর্তাগণের সফরসুচি ও প্রটোকল সংক্রান্ত।

ঢাকা হতে প্রেরিত ফ্যাক্স বার্তার মাধ্যমে ভিভি আই,ভিআইপি ও উর্ধ্বতন কর্মকর্তাগণের সফরসুচি পাওয়ার সাথে সাথেসফরসুচি প্রস্তত করতঃ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গেও নিকটপ্রেরণ করা হয় ।

সফরসুচি পাওয়ার সাথে সাথে

কোন প্রকার সমস্যা হলেউর্ধ্বতনকর্তৃপক্ষপ্রয়োজনে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আলাপ করে সাথে সাথে সমাধান করার ব্যবস্থা গ্রহণ।

১৩

বিভিন্ন ধরণেরলাইসেন্স প্রদান সম্পর্কিত তথ্যঃ

অত্যাবশীয় পণ্য নিয়ন্ত্রণআইন,১৯৮১ এর আওতাধীন সিমেন্ট ,লৌহজাত দ্রব্য র্স্বকার জুয়েলারী,সুতীকাপড় সুতা, দুগ্ধজাত এবং সিগারেট এর ডিলিং লাইসেন্স প্রদান করা হয় ।

আবেদনকারীকে নিমোক্ত বর্ণনা অনুযায়ীনির্ধারিতসহকারী ফি ও আনুষঙ্গিক কাগজাদি সহ আবেদন অত্রাফিসে দাখিল করিতে হয় ।

১। আবেদন প্রাপ্তির সাথে সাথেদ্রুত উপস্থাপনেরব্যবস্থা গ্রহণকরা হয়। আবেদন পত্রে সংযুক্ত কাগজাদি পরীক্ষা নিরীক্ষা করে সঠিক থাকলে তাউর্ধ্বতনকর্তৃপক্ষের নির্দেশেউপজেলা নির্বাহী অফিসার অথবাকালেক্টরেটে যে কোন সহকারী কমিশনার এর নিকট সুষ্পষ্ট মতামতের জন্য প্রেরণ করা হয় ।তদন্তকারী কর্মকর্তাবিষয়টিসরেজমিন তদন্ত পুর্বকসুষ্পষ্টমতামতপরবর্তী ১৫ দনের মধ্যেপ্রদান করেন উর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক লাইসেন্স প্রদানের ব্যবস্থা গৃহীত হয়।

২। আবেদনকারীর বিষয়টি জটিল হলে সেক্ষেত্রে জটিলতা নিরসনের সময়ের প্রয়োজনে এক্ষেত্রে সময়সীমা ২মাস পর্যন্ত শিথিলযোগ্য।

আবেদনকারীর আবেদনপত্রে ভূলক্রটি থাকলে আবেদনকারীকে পত্রমারফত জানিয়ে দেয়া হয় এবং সংশোধনেরসুযোগ প্রদান করা হয় । নির্দিষ্ট সময়সীমা ৭(সাত)দিন।

 

 

পণ্যের নাম

সরকারী ফিনতুন

সরকারী ফি নবায়ন

চাহিত কাগজাদি নতুন / নবায়নে

 

১। সিমেন্ট

৫০০

২৫০

নতুন আবেদনের সাথে নিম্নবর্ণিতকাগজদাখিল করতে হয়। ফরম ক সংগ্রহ ও পুরণ

২। জাতীয় সনদপত্র৩। ব্যবসা ছাড়া মালিকানা সংক্রান্তকাগজ দলিল/চুক্তিনামা

৪) ট্রেড লাইসেন্স

৫)আর্থিক স্বচ্ছলতা সনদপত্র

৬)আয়কর (যদি থাকে) জুয়েলারী ক্ষেত্রে প্রযোজ্য। ৭। ছবি ৩কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত।

নবায়ন ক্ষেত্রে শুধুমাত্রচালান মারফত সরকারী ফি দাখিলকরলেসি ফরমসংগ্রহ ও পূরণসাপেক্ষেলাইসেন্স প্রতি বছর ৩১ শে এর বাবস্য বাণিজ্য শাখায় জমা প্রদান করতে হয়

২। লৌহজাত

১০০০

৫০০

৩।জুয়েলারী

১০০০

৫০০

৪। স্বর্ণকার

১০০০

৫০০

৫। সুতীকাপড় (পাইকারী)

১০০০

৫০০

৬। সুতীকাপড় (খুচরা)

২০০

১০০

৭। সুতা (পাইকারী)

৪০০

২০০

৮। সুতা (খুচরা)

১০০

২০০

৯। দুগ্ধজাত

৫০

৫০

১০।সিগারেট

১০০০

২৫

 

 

শাখার নাম: ট্রেজারী শাখা,ঝিনাইদহ
নাগরিক সেবা

সিটিজেন চার্টার

 

ক্রঃ

নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

নির্দিষ্ট সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারের বিধান।

০১

স্ট্যাম্প ও অন্যান্য মনোহারী দ্রব্যাদি বিক্রয় সরবরাহ সংক্রান্ত

ক) প্রতি রবিবার ও মঙ্গলবার চালান গ্রহণ ও পাশ করা হয় । চালান রেজিস্টারে এন্ট্রি করা হয় ।

খ) পাশকৃত চালানসমূহ ঐদিন বাংলাদেশ ব্যাংকে জমা দিতে হয়। বাংলাদেশ ব্যাংক উক্ত চালানসমূহ জমার হিসাব পরের দিনহিসাব রক্ষণ অফিসে প্রেরণ করেন।

গ) উল্লেখিত জমার হিসাব সহ স্ক্রল হিসাব রক্ষণ অফিস থেকে সংগ্রহ করে জমার হিসাব সম্পর্কেনিশ্চিতহবার পরইনডেন্টরেজিস্টারে এন্ট্রিকরা হয়।অতঃপর হিসাব অনুযায়ী স্ট্যাম্প ও অন্যান্যমনোহারী দ্রব্যাদিট্রেজারী ডবল লক হতে বের করতঃবিভিন্ন প্রতিষ্ঠানজনসাধারণ ও ভেন্ডারগণের বরাবরে চালান মোতাবেক বন্ঠন করা হয় ।

ঘ) ট্রেজারীতে সকল প্রকারসংরক্ষণ ও সরবরাহের ডবল লক খোলার সময় ট্রেজারী গার্ড বহিতে তারিখ ও সময় লিপিবদ্ধ করা হয় ।

চালান গ্রহণ ও পাশ

প্রতি রবিবার ও মঙ্গলবার সকাল ৯.৩০ ঘটিকা হতে দুপুর ১.০০ ঘটিকা পর্যন্ত।

বিতরণ/ সরবরাহ

প্রতি কার্য দিবসে অফিস চলাকালীন সময়ে । সময়সীমা ৩দিন।

 

যদি কোন কারণে রবিবার ও মঙ্গলবার সরকারী ছুটির কারণে অফিস বন্ধ থাকে তাহলে পরবর্তী কার্য দিবসে সম্পাদন করা হয়।

০২

স্ট্যসম্প ভেন্ডার লাইসেন্স প্রদান সংক্রান্ত

ক) আবেদনকারীর ৫/- টাকার কোর্টফিসহ ২ কপিপাসপোর্টসাইজেরসত্যায়িতছবি, শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ব্যাংক সলভেন্সীসনদপত্র সহ লেনদেনের বিবরনী অভিজ্ঞা ইত্যাদি উল্লেখপূর্বকজেলা প্রশাসক মহোদয়ের বরাবরদরখাস্ত করা হয় ।

খ) যদি কর্তৃপক্ষ বিবেচিত মনে করেন তাহলে তদন্তেরজন্য সংশ্লিষ্টউপজেলা নির্বাহী অফিসার, সাব রেজিস্টার ও পুলিশ কর্মকর্তা বরাবরেপ্রেরণকরেন।

গ) প্রতিবেদন দরখাস্তকারীর অনুকুলে হলে এবং যদিকর্তৃপক্ষ প্রাপ্ত তদন্ত প্রতিবেদনযথার্থ মনে করেন এবং অনুমোদিত হয় তাহলে আবেদনকারীকে নির্ধারিত খাতে সরকারী লাইসেন্স ফি জমা দিয়ে চালান জমা দিতে হয় ।

ঘ) চালান জমা দেয়ার পরট্রেজারী অফিসার স্ট্যাম্প ভেন্ডার লাইসেন্স প্রদানেরব্যবস্থা নেন।

ক) আবেদনপত্র প্রাপ্তির ৭ দিনের মধ্যে।

খ) সংশ্লিষ্ট তদন্তকারী কর্মকর্তা থেকে তদন্ত প্রতিবেদন(অনুকুলে) প্রাপ্তির পর জেলা প্রশাসক মহোদয় বিবেচনা করলে ও অনুমোদন দিলে ট্রেজারীঅফিসার ২০ দিনের মধ্যে লাইসেন্সপ্রদানের পরবর্তী কার্যক্রম গ্রহণ করেন।

যদি কোন কারণে কেহ লাইসেন্স প্রাপ্তি থেকে বঞ্চিত হন তাহলেতিনি পূণরায় বিবেচনার জন্য জেলা প্রশাসক,ঝিনাইদহ মহোদয় বরাবরে আবেদন করতেপারেন।

০৩

স্ট্যসম্প ভেন্ডার লাইসেন্সনবায়ন সংক্রান্ত

ক) প্রতি বৎসর ৩১শে ডিসেম্বর এর মধ্যে নির্ধারিত খাতে সরকারী লাইসেন্স ফি জমা দিয়ে মুল লাইসেন্স সহ ৫/- টাকার কোর্টফি সম্বলিত স্ট্যাম্প ভেন্ডার লাইসেন্সনবায়নের আবেদন ( পরবর্তীবৎসরের জন্য)ভেন্ডারগণকে ট্রেজারী অফিসার, ঝিনাইদহ বরাবের দাখিল করতে হয়।

খ) লাইসেন্স নবায়নেরদরখাস্তপ্রাপ্তির পরতা যাচাই বাছাইক্রমেসঠিকপাওয়া গেলেট্রেজারী অফিসারঝিনাইদহ পরবর্তী বৎসরের জন্য লাইসেন্সনবায়ন করেন।

৭(সাত) দিনের মধ্যে লাইসেন্সনবায়ন করে ভেন্ডারগণকে ট্রেজারী অফিসার প্রদান করেন।

যদি কোন কারণেনির্দিষ্ট সময়সীমার মধ্যে লাইসেন্সনবায়নেরদরখাস্ত ট্রেজারী অফিসার,ঝিনাইদহ বরাবরে দাখিল করতে ব্যর্থ হন তাহলে, তাকে যুক্তিসংগত কারণ ব্যাখ্য করে জেলা প্রশাসক,ঝিনাইদহ মহোদয় বরাবরে ৫/- টাকার কোর্টফি সহযোগেআবেদন করতে হবে। যদি জেলা প্রশাসক মহোদয় তার দরখাস্ত অনুমোদন করেন তাহলে সরকারী ফি জমাসাপেক্ষে আবেদনকারীর লাইসেন্স ট্রেজারী অফিসার,ঝিনাইদহ নবায়ন করতে পারেন।

০৪

বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র বিতরণ সংক্রান্ত

ক) পরীক্ষা শুরু হওয়ার পূর্ব মুহুর্ত পর্যন্ত বিভিন্নপরীক্ষার প্রশ্নপত্র সমূহ গালাসীলযুক্ত ট্রাংক ট্রেজারীতে সংরক্ষণ করা হয়।

খ)সংরক্ষণকরার সাথে সাথেসংশ্লিষ্টসংগ্রহণকারীকর্মকর্তার উপস্থিতি ও স্বাক্ষরেএবং ট্রেজারী অফিসারের যৌথ স্বাক্ষরেসংশ্লিষ্ট রেজিস্টারে লিপিবদ্ধ করা হয়।

গ) স্ব স্ব প্রতিষ্ঠানের নির্ধারিত কর্মকর্তা ও সময়সূচীঅনুযায়ী ট্রেজারী অফিসারের উপস্থিতিতে প্রশ্নপত্র যাচাই বাছাইকরা হয় ও গালাসীলযুক্ত হয়।

ঘ)পরবর্তীতে স্ব স্ব প্রতিষ্ঠানে নির্ধারিত কর্মকর্তাসময়সূচীঅনুসারে ট্রেজারী অফিসারের তত্ত্বাবধানে গালাসীলযুক্ত প্রম্নপত্রেরপ্যাকেট বিতরণ করা হয় ।

ঙ) ট্রেজারীর ডবল লক খোলা ও বন্ধ করার সময়ট্রেজারীর গার্ড বইতে তারিখ ও সময় লিপিবদ্ধ করা হয় ।

 

 

০৫

পাসপোর্ট বাক্স সংরক্ষণ ও সরবরাহ সংক্রান্ত।

পাসপোর্ট অফিসার সংরক্ষণের অন্তত১দিন পূর্বেপাসপোর্টসংরক্ষণ ও সরবরাহ সম্পর্কে ট্রেজারী অফিসারকেপত্রের মাধ্যমে অবহিত করেন।

খ) নির্ধারিত তারিখে ট্রেজারী অফিসারের তত্ত্বাবধানে ও পাসপোর্ট অফিসের প্রতিনিধির উপস্থিতি ও স্বাক্ষরেপাসপোর্টসংরক্ষণ নির্ধারিতরেজিস্টারেএবংডবল লক খোলাও বন্ধকরারসময়ট্রেজারীগার্ড বইতেতারিখ ও সময়লিপিবদ্ধকরা হয়

 

ক) পাসপোর্ট প্রাপ্তির পর১ ঘন্টার মধ্যেট্রেজারীঅফিসারপাসপোর্টডবল লকেসংরক্ষণ করেন।

খ) পাসপোর্টসরবরাহেরক্ষেত্রেঅন্তত ১(এক) তিনপূর্বেঅবহিত করারপরবর্তীকার্যদিবসে১ ঘন্টারমধ্যে ট্রেজারীঅফিসারবাক্সবিতরণ করেন।

যদি কোন কারণেপাসপোর্ট অফিসআবেদনের চাহিততারিখ মোতাবেক পাসপোর্টসম্বলিতবাক্সনিতেনা পারেনতাহলে সংশ্লিষ্টঅফিসেরপুনরায়চাহিদাপত্রমোতাবেক পুনঃ নির্ধারিত তারিখ অনুসারেপাসপোর্টেও বাক্স সরবরাহ করা হয় ।

০৬

মামলায় জব্দকৃত আলামত ও মূল্যবান দ্রব্যাদি অর্থ সংরক্ষণ ও সরবরাহ সংক্রান্ত ।

ক) জেলা প্রশাসক,ঝিনাইদহ এরপূর্ব সম্মতিসাপেক্ষে মামলারজব্দকৃতও মূণ্যবানদ্রব্যাদি গালাসীলযুক্ত অবস্থায়ট্রেজারী অফিসার,ঝিনাইদহএর তত্ত্বাবধানেসম্পন্ন হয়ে থাকে।

খ) সকল প্রকারসংরক্ষণ ওসরবরাহ নির্ধারিত রেজিস্টার ও ডবল লক খোলার ও বন্ধকরার সময়ট্রেজারী গার্ড বইতে তারিখ ও সময়সূচী ট্রেজারী অফিসারের স্বাক্ষরে লিপিবদ্ধ হয় ।

ক) মালামাল নিয়েআসার১ ঘন্টার মধ্যেট্রেজারী অফিসার ডাবল লক সংরক্ষণ করেন।

খ) মালামালসরবরাহের ক্ষেত্রেঅনন্তত১ দিন পূর্বেঅবহিত করারপরবর্তী কার্য দিবসে ট্রেজারী অফিসার মালামাল সরবরাহ করেন।

যদি কোন কারণে সংশ্লিষ্ট অফিস তাদেররক্ষিত মালামালসমূহ নিতেব্যর্থ হন তাহলে সংশ্লিষ্টঅফিসেরপুনরায় চাহিদাপত্র মোতাবেক পুনঃ নির্ধারিততারিখ অনুসারেমালামাল সরবরাহকরা হয় ।

শাখার নাম: আর,এম শাখা,ঝিনাইদহ
নাগরিক সেবা

*নামজারি ও সার্টিফিকেট মামলার মিস আপীল মামলা দায়ের

*রিস্ট্যান্ডিং মামলা

২০/- কোটফি সহ ডেমী পেপারে আবেদন।

২০/- কোর্টফি এবং দলিল

( পাওয়ার অব এ্যাটর্নী )সহ আবেদন।

এস এ এন্ড টি এ্যাক্ট এবং দেওয়ানী কার্যবিধি অনুসারে।

স্ট্যাম্প এ্যাক্ট অনুসারে

 

আইনের নির্ধারিত সময় অনুযায়ী উভয় পক্ষর শুনানী ও সংশিস্নষ্ট কাগজপত্র দৃষ্টে অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মহোদয় আদেশ প্রদান করেন।

আইনের নির্ধারিত সময়ের অনুযায়ী শুনানীর মাধ্যমে।

শাখার নাম: জুডিসিয়াল মুন্সিখানা,ঝিনাইদহ
নাগরিক সেবা

আগ্নেয়াস্ত্র লাইসেন্স প্রদান ডুপিস্নকেটিং  লাইসেন্স প্রদান এবং লাইসেন্সের অস্ত্র  এন্ট্রি।

আগ্নেয়াস্ত্র নবায়ন।

এসিড বিক্রয় ও ব্যবহারের লাইসেন্স প্রদান।

এসিড লাইসেন্স নবায়ন।

পয়জন লাইসেন্স প্রদান।

পয়জন লাইসেন্স নবায়ন।

ফিলিং স্টেশন স্থাপনে অনাপত্তি সনদ প্রদান।

সীমামত্ম  এলাকায় ডিজেল ক্রয় বিক্রয়ের অনুমতি প্রদান।

বিনা ময়না তদমেত্ম লাশ দাফন।

কবর থেকে লাশ উত্তোলন।

কারাগারে আটক আসামীদের পরীক্ষায় অংশ গ্রহণ, জমাজমি ও সম্পদ বিক্রয়।

কোন ব্যক্তিকে অমত্মরীণ(ডিটেনশন) রাখার আদেশ প্রদান।

শাখার নাম: জেনারেল সার্টিফিকেট শাখা,ঝিনাইদহ
নাগরিক সেবা
শাখার নাম: রেকর্ডরুম শাখা,ঝিনাইদহ
নাগরিক সেবা